মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১st ডিসেম্বর ২০১৫

সেবা সহজীকরণ ও অনলাইন সেবা চালুকরণ

ক্র/নং

মন্ত্রণালয়/বিভাগ/প্রতিষ্ঠানের নাম

সেবার ধরণ

সেবার বর্ণনা

লিঙ্ক/অন্যান্য

কৃষি মন্ত্রণালয়

অনলাইন সেবা

তথ্য অবমুক্তকরণ নির্দেশিকার বিষয়ে আরও জানতে/পরামর্শ প্রদানঃ তথ্য অবমুক্তকরণ নির্দেশিকার বিষয়ে আরও জানতে বা কোন পরামর্শ থাকলে তা অনলাইন ফরমের মাধ্যমে সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট প্রেরণ করা যাবে

http://www.moaservice.gov.bd/totho

সেবা সহজীকরণ

মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ তথ্য প্রবাহঃ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ চিঠি/বিজ্ঞপ্তি/কার্যবিবরণী ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যাদি সকলের ডেস্ক-এ সহজে পৌঁছে দেয়ার জন্য ল্যান-ভিত্তিক ড্যাশবোর্ড উন্নয়ন করা হয়েছে। এর ফলে কাগজের ব্যবহার, সময়, খরচ এবং ভিজিট কমে আসবে। এটি মন্ত্রণালয়ের নিজস্ব সার্ভারে চালু আছে।

-

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন

অনলাইন সেবা

বিএডিসি’র বীজ সংক্রান্ত তথ্যঃ কৃষক, বীজ ডিলার, সরকারি কৃষি কমর্কর্তা, এনজিও কর্মী ও অন্যান্য আগ্রহী ব্যক্তি বিএডিসি ওয়েবসাইট পরিদর্শনের মাধ্যমে বা মোবাইলে SMS এর মাধ্যমে বিএডিসি’র বিভিন্ন বীজের (আউশ, আমন, বোরো, গম, ভুট্টা ও অন্যান্য বীজ) বর্তমান মৌসুমের মজুদ, ভবিষ্যতে উৎপাদন লক্ষ্যমাত্রা জানতে পারবে। যার উপর ভিত্তি করে কৃষক তার কৃষি কর্মপরিকল্পনা/ শস্য বিন্যাস নির্ধারণ করতে পারবে।

http://119.40.86.147

সেবা সহজীকরণ

গ্রাউন্ডওয়াটার লেবেল ডাটা সংক্রান্ত তথ্যঃ দেশের বিভিন্ন স্থানের ভূগর্ভস্থ পানির লেবেল বিভিন্ন হয়ে থাকে। ভূগর্ভস্থ পানির লেবেলের উপর ভিত্তি করে সেচের জন্য গভীর ও অগভীর নলকূপ স্থাপন করা হয়। এটি জাতীয় তথ্য সাধারণত কৃষকের নিকট থাকে না।

কৃষককে গ্রাউন্ডওয়াটার লেবেল ডাটা সংক্রান্ত তথ্য পেতে বিএডিসি’র সেচ কাজে নিয়োজিত কর্মকর্তাদের নিকট যেতে হতো। যা এখন কৃষক বিএডিসি’র ওয়েবসাইটের ‘গ্রাউন্ডওয়াটার লেবেল ডাটা’ পেইজ হতে জানতে পারবে। এভাবে সেবাটি সহজ করা হয়েছে।

-

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল

অনলাইন সেবা

বিএআরসি আর্কাইভঃ বিএআরসির বিভিন্ন পাবলিকেশন (যেমনঃ বই, জার্নাল, নিউজলেটার, পিসিআর, এ্যানুয়াল রিপোর্ট, অপ্রচলিত ডকুমেন্ট ইত্যাদি), সার্কুলার, নিউজ-ইভেন্ট, টেন্ডার, পলিসি ডকুমেন্ট, এচিভমেন্ট এবং অন্যান্য তথ্য সংরক্ষণ করার জন্য একটি ডিজিটাল আর্কাইভ তৈরি করা হয়েছে। আর্কাইভে সাম্প্রতিক প্রকাশনার পাশাপাশি পূর্বপ্রকাশিত ডকুমেন্টসমূহও রাখা হয়েছে। আর্কাইভে সংরক্ষিত ডকুমেন্টসমূহ ই-বুক আকারে দেখা, পড়া ও শোনার সুযোগ রাখা হয়েছে। এাছাড়াও যেকোন ডকুমেন্ট বিভিন্ন ফরম্যাটে খুব সহজেই ডাউনলোড করা যাবে। গবেষক, শিক্ষক, শিক্ষার্থী, নীতি-নির্ধারক সহ যেকোনো নাগরিক সেবাটি গ্রহণ করতে পারবে। সেবাটি অনলাইন হওয়ায় ইন্টারনেটের মাধ্যমে যেকোনো ব্যবহারকারী সার্বক্ষনিকভাবে, কম সময়ে, বিনামূল্যে এবং সশরীরে উপস্থিতি ছাড়াই সেবা গ্রহণ করতে পারছে।

http://archive.barcapps.gov.bd

সেবা সহজীকরণ

অনলাইন রিসোর্স/ভেন্যূ বুকিংঃ বিএআরসিতে বিভিন্ন রিসোর্স/ভেন্যূ যেমন: অডিটোরিয়াম, কনফারেন্স রূম, ট্রেনিং রূম, কম্পিউটার ল্যাব ইত্যাদি রয়েছে যা অফিসিয়াল সভা, সেমিনার, সিম্পোজিয়াম, কর্মশালা, প্রশিক্ষণ ইত্যাদি প্রয়োজনে ব্যবহৃত হয়। বিএআরসির নিজস্ব বা ভিন্ন প্রতিষ্ঠান কর্তৃক সভা/সেমিনার আয়োজনে রিসোর্স/ভেন্যূসমূহ ব্যবহার করতে হলে আগাম বুকিং দেয়ার প্রয়োজন হয়। সেমতে বুকিং এর বর্তমান অবস্থা জানা এবং বুকিং রিকুয়েস্ট পাঠানোর পর দ্রুততম সময়ে অনুমোদনের অবস্থা জানা জরূরী। বুকিং এর অবস্থা, বুকিং রিকুয়েস্ট এবং অনুমোদন প্রক্রিয়া অটোমেশন করার ফলে দ্রুত পুরো প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব হচ্ছে। বিএআরসির কর্মকর্তা, অন্যান্য প্রতিষ্ঠান সেবাটি গ্রহণ করতে পারবে। সেবাটি অনলাইন হওয়ায় সর্বস্তরের ব্যবহারকারী সার্বক্ষনিকভাবে, কম সময়ে, বিনামূল্যে এবং সশরীরে উপস্থিতি ছাড়াই সেবা গ্রহণ করতে পারছে।

http://booking.barcapps.gov.bd

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর

অনলাইন সেবা

কৃষকের জানালা (ফসলের সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানের ডিজিটাল পদ্ধতিঃ কৃষকের হাতের কাছে সেবা প্রাপ্তি, সময়, খরচ ও আসা-যাওয়ার কষ্ট লাঘব, ফলন বেশি, বিশেষজ্ঞ কর্তৃক প্রমিত সঠিক পরামর্শ, পরিবেশ ও জনস্বাস্থ্য বান্ধবতা।

http://www.infokosh.gov.bd/krishokerjanala/home.html

সেবা সহজীকরণ

Voicemail: Voice mail এর মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্যাদি রেকর্ড করে e-mail এর মাধ্যমে অতিরিক্ত পরিচালক, উপ-পরিচালক ও উপজেলা কৃষি অফিসারদের নিকট প্রেরণ এবং তা mobile এর মাধ্যমে মাঠে কৃষকদের নিকট বিস্তার।

-

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট

অনলাইন সেবা

বারি কর্তৃক উদ্ভাবিত কৃষি প্রযুক্তি সংক্রান্ত প্রশ্নোত্তরঃ বারি কর্তৃক উদ্ভাবিত কৃষি প্রযুক্তি সংক্রান্ত যেকোন প্রশ্ন বারি’র ওয়েব সাইট/মোবাইল ওয়েব অ্যাপস/মোবাইল অ্যাপস (কৃষি প্রযুক্তি ভাণ্ডার)এর মাধ্যমে করা যায় এবং সংশ্লিষ্ট উত্তর/মতামত প্রশ্নকারীর মোবাইলে এসএমএস/ইমেইলে প্রদান করা হয়। তাছাড়াও ওয়েব সাইট ও অ্যাপসে আপলোড করা হয়।

http://baritechnology.org/query

অথবা

http://baritechnology.org/m/queries/askquestion

অথবা

Google Play Store>BARI  application (কৃষি প্রযুক্তি ভাণ্ডার)> প্রশ্নকরুন

সেবা সহজীকরণ

বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউট-এ আগত নাগরিকদের জন্য প্রয়োজনীয় তথ্য/সেবা প্রাপ্তি  সহজীকরণঃ বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউট-এ  আগত নাগরিকদের জন্য প্রয়োজনীয় তথ্য/সেবা প্রাপ্তি সহজীকরনের জন্য একটি অভ্যর্থনা ডেস্ক চালু করা হয়েছে।এছাড়াও অভ্যর্থনা  ডেস্ক এর দায়িত্বপ্রাপ্তকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা হচ্ছে।  

নাগরিক তথ্য সেবা কেন্দ্র (অভ্যর্থনা ডেস্ক)

বিএআরআই, গাজীপুর

টেলিফোনঃ ৯২৬১৫০১-৫ এক্স-৫২১১

মোবাইলঃ ০১৯৫৪-১১৫৫৪৩

ইমেইলঃ helpdesk@bari.gov.bd

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট

অনলাইন সেবা

“বাংলাদেশ রাইস নলেজ ব্যাংক” (বিআরকেবি)ঃবিআরকেবি অনলাইন সেবাটির মাধ্যমে কৃষক, কৃষি সম্প্রসারণ কর্মী, বিজ্ঞানী, গবেষক, শিক্ষক ও ছাত্রসহ সবাই অতি সহজে অনলাইনে ধানের জাত নির্বাচন, ধানের রোগবালাই ব্যবস্থাপনা, ধানের কীট-পতঙ্গ দমন, ধানের সার ব্যবস্থাপনা, ধানের সেচ ব্যবস্থাপনাসহ সকল বিষয়ে সেবা পাবেন।

http://knowledgebank-brri.org

সেবা সহজীকরণ

ব্রিডারবীজ প্রাপ্তির আবেদন সহজীকরণঃ ব্রি’র ব্রিডারবীজ প্রাপ্যতা সহজলভ্য করার জন্য বীজ উৎপাদনকারী ডিলার অতি সহজেই নিজে না এসে তাদের ব্রিডারবীজের চাহিদা সরবরাহকৃত ফরম অনলাইনে পূরণপূর্বক আবেদন করে সেবা গ্রহণ করতে পারবে।

www.brri.gov.bd

ব্রিডারবীজ প্রাপ্তির আবেদন ফরম (বাংলা)

Breeder Seed Application Form (English)

বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট

অনলাইন সেবা

পাট, কেনাফ ও মেস্তার জাত নির্বাচনঃ বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত পাট, কেনাফ ও মেস্তার উদ্ভাবিত জাতগুলো পরিচিতি ও বৈশিষ্ট্য জানা যাবে।

http://bjri.gov.bd/site/page/5413c8e3-daed-4685-9407-6d465b968062/-%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%A4--

সেবা সহজীকরণ

হেল্পডেস্ক স্থাপনঃ একটি সেবা প্রক্রিয়া সহজীকরণ - হেল্প ডেস্ক স্থাপন সম্পন্ন হয়েছে।

-

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট

অনলাইন সেবা

ব্রিডার বীজ প্রাপ্তির আবেদনঃ কৃষক অন-লাইনে আবেদনের মাধ্যমে সহজে এবং দ্রুততম সময়ের মধ্যে তার কাঙিত বীজ পাবেন।

www.bina.gov.bd/site/page/41cec40c-38ab-491b-b623-3b6c452952d4/ব্রিডার-বীজের-আবেদন

সেবা সহজীকরণ

হেল্পডেস্ক স্থাপনঃহেল্প ডেক্স এর মাধ্যমে One stop Service ভিত্তিতে নাগরিকের সেবা প্রদান করা হবে।

-

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট

অনলাইন সেবা

ইক্ষু প্রযুক্তি সম্পর্কিত ই-বুকঃ ইক্ষু প্রযুক্তি হাতবইটির ই-বুক প্রস্তুত করে অনলাইনে রাখা হয়েছে। এ বইটির মাধ্যমে কোন ব্যক্তি ঘরে বসেই অনলাইনে ইক্ষু চাষাবাদ প্রযুক্তি সম্পর্কে জানতে পারবে।

http://bsri.portal.gov.bd/site/publications/deaf8e19-7ece-4713-bc5a-c0b0820ffb92  (বাংলা ভার্সন)

অথবা

http://www.bsri.gov.bd/site/publications/3260cc0a-845d-4510-9151-5726345f0d53/  (ইংরেজী ভার্সন)

সেবা সহজীকরণ

 আখের পোকামাকড় দমন সংক্রান্ত প্রযুক্তি প্যাকেজটি ডিজিটাইজড করা হয়েছে। এতে আখচাষী খুব সহজেই পোকামাকড় দমনের তথ্যাবলি জানতে পাববে।

-

১০

জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমী

অনলাইন সেবা

অনলাইন রেজিষ্ট্রেশনঃ জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমি, গাজীপুরে আয়োজিত বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের রেজিষ্ট্রেশন কার্যক্রম অনলাইনে সম্পন্ন করা হচ্ছে।

http://pmis.mopa.gov.bd/nata

সেবা সহজীকরণ

হেল্প ডেস্ক স্থাপনঃ অত্র প্রতিষ্ঠানে হেল্প ডেস্ক স্থাপন করা হয়েছে। যার মাধ্যমে দর্শনার্থী, প্রশিক্ষণার্থী ও অগত অতিথিদের কাংখিত সেবা সহজে ও সল্প সময়ে প্রদান করা সম্ভব হচ্ছে।

 

১১

কৃষি বিপণন অধিদপ্তর

অনলাইন সেবা

অনলাইন বাজারদরঃ কৃষি বিপণন অধিদপ্তরের ওয়েব সাইট এ প্রতি কর্মদিবসে ৩০টি অত্যাবশ্যকীয় কৃষিপণ্যের খুচরা ও পাইকারী বাজার দর স্ক্রল ও ভার্টিকাল স্ক্রল পদ্ধতিতে প্রচারের জন্য লিংক স্থাপন করা হয়েছে।

www.dam.gov.bd

সেবা সহজীকরণ

কৃষিপণ্যের ব্যবসা পরিচালনার জন্য লাইসেন্সসমূহ বিভাগীয় কার্যালয় থেকে ইস্যু/নবায়ন করার পরিবর্তে জেলা কার্যালয় থেকে ইস্যু/নবায়ন করার পদক্ষেপ গ্রহন করা হয়েছে। ফলে স্বল্প সময়ে সেবা প্রদান করা সম্ভব হচ্ছে।

-

১২

বাংলাদেশ ফলিত পুষ্টি ও মানব সম্পদ উন্নয়ন বোর্ড

অনলাইন সেবা

পুষ্টির অবস্থা, ক্যালরি চাহিদা, ঝুঁকি ও করণীয়ঃ বারটান কর্তৃক প্রাপ্ত বয়স্ক লোকের পুষ্টির অবস্থা, ক্যালরি চাহিদা, ঝুঁকি ও করণীয় সম্পর্কে Online ভার্সন প্রস্তুত করা হয়েছে।

www.moaservice.gov.bd/others/cal/  

সেবা সহজীকরণ

তথ্য প্রাপ্তির হেল্পডেক্সঃ তথ্য গ্রহণকারী ব্যক্তি হেল্পডেক্স থেকে প্রাথমিকভাবে প্রয়োজনীয় তথ্য গ্রহণ করবেন এবং আরও বিস্তারিত তথ্যের জন্য সংশ্লিষ্ট ব্যক্তির সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় সেবা গ্রহণ করবেন। এর ফলে সেবা গ্রহীতার সময়, ভিজিট, অর্থের সাশ্রয় হবে।

-

১৩

তুলা উন্নয়ন বোর্ড

অনলাইন সেবা

তুলা ফসলের ইউরিয়া মাত্রা জানাঃ একটি অনলাইন ফরমের মাধ্যমে তুলা গাছের উচ্চতা ও শাখার সংখ্যা ইনপুট করা হলে ফলাফল হিসেবে ফসল সম্পর্কে প্রয়োজনীয় পরামর্শ জানা যাবে।

http://moaservice.gov.bd/others/cotton/

সেবা সহজীকরণ

হেল্প ডেস্ক স্থাপনঃ অত্র প্রতিষ্ঠানের সদর দপ্তরে হেল্প ডেস্ক স্থাপন করা হয়েছে।

-

১৪

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ

অনলাইন সেবা

প্রি-পেইড কার্ড সংগ্রহ ফরমঃ প্রি-পেইড কার্ড সংগ্রহের জন্য কৃষক কর্তৃক কর্তৃপক্ষের website এর নির্ধারিত স্থানে ফরম পূরণ করে সরাসরি সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করা হয়। উক্ত পূরণকৃত ফরম যাচাই বাছাই করে সংশ্লিষ্ট দপ্তর আবেদনকারীকে নির্দিষ্ট সময়ে কার্ড প্রদানের জন্য অবহিত করেন। আবেদনকারী কৃষক নির্ধারিত সময়ে সংশ্লিষ্ট দপ্তর থেকে তার কার্ড সংগ্রহ করে থাকেন।

www.wickedcoder.net/bmda 

সেবা সহজীকরণ

মাঠে উদ্ভুত সমস্যা সমাধানের পদ্ধতিঃ মাঠ পর্যায়ে সৃষ্ট সমস্যা সম্পর্কে কৃষকগণ কর্তৃপক্ষের website এর নির্ধারিত স্থানে উপস্থাপন করে সংশ্লিষ্ট দপ্তরকে অবহিত করেন। সে মোতাবেক সংশ্লিষ্ট দপ্তর উক্ত সমস্যা সমাধানের বিষয়ে গৃহীত পদক্ষেপের তথ্য কৃষককে মোবাইল ফোনের মাধ্যমে অবহিত করেন। 

www.wickedcoder.net/bmda/support

১৫

মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট

অনলাইন সেবা

লবণাক্ততার তথ্যঃ

লবণাক্ততা ও সমস্যাঃ- মাটির লবণাক্ততা ফসলের স্বাভাবিক উৎপাদনে বিঘ্ন ঘটায়। লবণাক্ত মাটি সমস্যাক্লিষ্ট মৃত্তিকা হিসাবে পরিচিত। বাংলাদেশের দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রায় ২৮.৬ লক্ষ হেক্টর উপকূলীয় এলাকার মধ্যে প্রায় ১০.৫৬ লক্ষ হেক্টর এলাকা বিভিন্ন মাত্রায় লবণাক্ত কবলিত। এই লবণাক্ততার কারণে শুকনো মৌসুমে বিশেষ করে রবি ও খরিফ-১ মৌসুমে ফসল চাষ অসম্ভব হয়ে পড়ে। এ সময়ে মাটির লবণাক্ততা ৮.০ ডিএস/মি এর উপরে চলে যায়। এছাড়া এই সময়ে নদীর পানির লবণাক্ততা ২৫.০-৩০.০ ডিএস/মি পর্যন্ত লক্ষ্য করা যায়। আবার এই এলাকার খালগুলো পলি জমে ভরাট হয়ে যাওয়ায় শুকনো মৌসুমে ফসল চাষের নিরাপদ পানির সংস্থান কষ্টকর হয়ে পড়ে। তাই শুধুমাত্র মাটি ও পানির লবণাক্ততার কারণে এ এলাকায় বোরো ধান চাষসহ অন্যান্য সবজি চাষ সম্ভব হয় না।

লবণাক্ততার তথ্য ও সেচ কার্য্যঃ-লবণাক্ত মাটিতে যদি নিরাপদ (মিষ্টি) পানি দ্বারা সেচের ব্যবস্থা করা যায়, তাহলে ঐ মাটির লবণাক্ততা কমে যায়, ফলে সেখানে সহজেই ফসল চাষ করা সম্ভব হয়। লবণাক্ত পানি দ্বারা সেচ প্রদান করলে মাটির লবণাক্ততা আরও বেড়ে গিয়ে ফসল উৎপাদন মারাত্বক বাধাগ্রস্ত হয়। মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট-এর অনলাইন সেবা “লবণাক্ততার তথ্য” এর মাধ্যমে বছরের কোন সময় কোন নদীর পানিতে কি পরিমাণ লবণাক্ততা আছে তা জানা যাবে এবং ঐ সময় ঐ নদীর পানি দ্বারা সেচ কার্য পরিচালনা করা যাবে কিনা তা জেনে সেচ প্রদানসহ ফসল চাষ সম্ভব হবে।

www.digitechbangladesh.com/salinity

সেবা সহজীকরণ

মৃত্তিকা/সার নমুনা বিশ্লেষণ সেবা সহজিকরণঃ

মৃত্তিকা ও সার নমুনা বিশ্লেষণঃ-মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট তার সাপোর্ট সার্ভিসের অংশ হিসেবে কৃষকদের মাটি ও সার-এর নমুনা বিশ্লেষণ সুবিধা প্রদান করে আসছে। মৃত্তিকা নমুনা বিশ্লেষণ করে মৃত্তিকার উর্বরতা মান অনুসারে সুষম সার প্রয়োগ করলে ফসলের উৎপাদন বৃদ্ধি পায় ১৫-২৫%পর্যন্ত।এছাড়া ভেজাল সার ব্যবহারে কৃষকরা যাতে প্রতারিত হতে না হন সে কারণে সারের নমুনা বিশ্লেষণ করে ভেজাল সার নিরূপণ করা হয়ে থাকে। এ সেবা কৃষক ছাড়াও অন্যান্য সেবা গ্রহীতা যেমন: গবেষক, শিক্ষক, ছাত্র, এনজিও প্রভৃতি প্রতিষ্ঠানও পেয়ে থাকেন।

সেবাটি সহজিকরণঃ-মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট (এসআরডিআই)-এর গবেষণাগারে বিশ্লেষণের জন্য মৃত্তিকা বা সারের নমুনা প্রেরণ করার জন্য এসআরডিআই-এর পরিচালক বরাবর আবেদন করতে হতো এবং পরিচালক মহোদয়-এর নিকট থেকে কয়েকটি ধাপ পেরিয়ে কেন্দ্রীয় বা আঞ্চলিক গবেষণাগারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা/ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট উক্ত নমুনা প্রেরণ করা হতো। সেবাটি সহজ করে বর্তমানে সরাসরি গবেষণাগারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা/ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট মৃত্তিকা/সার-এর নমুনা প্রেরণ এবং তাঁর নিকট হতে বিশ্লেষিত ফলাফল সংগ্রহ করার ব্যবস্থা করা হয়েছে। এর ফলে দুর দুরান্ত থেকে আসা সেবা গ্রহীতারা সময় বাঁচিয়ে তাদের কাংঙ্খিত সেবাটি সহজে পেতে পারছেন।

 

-

১৬

কৃষি তথ্য সার্ভিস

অনলাইন সেবা

কৃষি তথ্য সার্ভিস কর্তৃক প্রকাশিত মাসিক ‘কৃষিকথা‘ পত্রিকা অনলাইনে প্রকাশঃ কৃষিকথা একটি প্রাচীন এবং জনপ্রিয় কৃষিবিষয়ক মাসিক পত্রিকা। প্রতিমাসে প্রায় ৫৭ হাজার কপি মুদ্রণ ও বিতরণ হয়ে থাকে। মুদ্রিত পত্রিকার পাশাপাশি অনলাইনেও যাতে পাঠকরা সরাসরি পত্রিকাটি পড়তে পারেন এবং প্রয়োজনীয় কৃষি বিষয়ক তথ্য পেতে পারেন সে উদ্দেশ্যে ওয়েবসাইটে নিয়মিতভাবে অনলাইন কপি আপলোড করা হচ্ছে। এর ফলে প্রয়োজনীয় কৃষি তথ্য ও প্রযুক্তি সম্পর্কে পাঠকরা অবহিত হতে পারছেন।

www.ais.gov.bd/site/view/krishi_kotha

সেবা সহজীকরণ

তথ্য প্রাপ্তির হেল্পডেস্কঃ তথ্য গ্রহণকারী ব্যক্তি হেল্পডেস্ক থেকে প্রাথমিকভাবে প্রয়োজনীয় তথ্য গ্রহণ করবেন এবং আরো বিস্তারিত  তথ্যের জন্য সংশ্লিস্ট ব্যক্তির সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় সেবা গ্রহণ করবেন। এর ফলে সেবা গ্রহীতার সময়, ভিজিট, অর্থের সাশ্রয় হবে।

-

১৭

বীজ প্রত্যয়ন এজেন্সী

অনলাইন সেবা

হাইব্রিড রেজিষ্ট্রেশনের ট্রায়াল স্থাপনের তথ্যের অনলাইন সফটওয়্যারঃ গবেষণা প্রতিষ্ঠান, সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের মাধ্যমে উচ্চ ফলনশীল হাইব্রিড জাতসমূহ জাতীয় বীজ বোর্ড কর্তৃক নির্ধারিত ছকের মাধ্যমে বীজ প্রত্যয়ন এজেন্সীতে আবেদন করা হয়। আবেদনপত্র সমূহ যাচাই বাছাইপূর্বক এসসিএ’র ৬টি অঞ্চলে ১২টি স্থানে (অন ষ্টেশন ও অন ফার্ম) আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসারের তত্ত্বাবধানে ট্রায়াল বাস্তবায়ন করা হয়। এসসিএ’র অনুমোদিত মাঠ মূল্যায়ণ দল ট্রায়ালগুলি মূল্যায়নপূর্বক প্রতিবেদন সদর দপ্তরে প্রেরণ করেন এবং প্রেরিত প্রতিবেদনসমূহ সংকলিত করে কারিগরী কমিটিতে উপস্থাপন করা হয়। কারিগরী কমিটির সুপারিশের ভিত্তিতে হাইব্রিড জাতসমূহ জাতীয় বীজ বোর্ডের মাধ্যমে নিবন্ধনের জন্য অনুমোদিত হয়। এই সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে আবেদনকারীরা তাদের প্রেরিত হাইব্রিড জাতসমূহের ট্রায়াল স্থাপনের কার্যক্রম সম্পর্কে বীজ প্রত্যয়ন এজেন্সী ওয়েবসাইটে  জানতে পারবে।

http://moaservice.gov.bd/others/seed/index.php

সেবা সহজীকরণ

হেল্প ডেস্ক স্থাপনঃ সেবা সহজীকরণের জন্য অত্র দপ্তরে একটি হেল্প ডেস্ক গঠন করা হয়েছে।

-

 

Share with :
Facebook Facebook