Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ সেপ্টেম্বর ২০১৯

বিএডিসি কর্তৃক বাস্তবায়িত ‘যশোর জেলার ঝিকরগাছা উপজেলায় ফুল এবং সবজি উৎপাদন সম্প্রসারণে ড্রিপ ইরিগেশন কর্মসূচি’র কার্যক্রম ভিডিও কনফারেন্সিং


প্রকাশন তারিখ : 2019-09-08

 

জাতীয় শুদ্ধাচার কর্মপরিকল্পনা ২০১৯-২০ এর আলোকে কৃষি মন্ত্রণালয়ের অধীন দপ্তর/ সংস্থার কার্যক্রম মনিটরিং করার জন্য ০৫/০৯/২০১৯ তারিখে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সচিবের রুটিন দায়িত্বে), প্রশাসন ও উপকরণ মহোদয়ের সাথে বিএডিসি কর্তৃক বাস্তবায়িত ‘যশোর জেলার ঝিকরগাছা উপজেলায় ফুল এবং সবজি উৎপাদন সম্প্রসারণে ড্রিপ ইরিগেশন কর্মসূচি’র কার্যক্রম ভিডিও কনফারেন্সিং  এর মাধ্যমে বাস্তবায়ন পরিবীক্ষণ করা হয়। ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন যুগ্মসচিব, জনাব মো: হাসানুজ্জামান কল্লোল, যুগ্মসচিব, ড. হুমায়রা সুলতানা ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ। ভিডিও কনফারেন্সে কর্মসূচির কার্যক্রমে যে সকল উল্লেখযোগ্য বিষয় পরিলক্ষিত হয় তা নিম্নরূপ :

১. বৃষ্টির পানি পুকুর এবং পাতকুয়ায় সংরক্ষণ করে ড্রিপ (ফোঁটায় ফোঁটায়) সেচের মাধ্যমে গাছের গোড়ায় সার্বক্ষনিক আনুপাতিক হারে জৈব সার মিশ্রিত পানি সরবরাহ করা হয়। 

২.  কর্মসূচির আওতায় বিভিন্ন জাতের ফুল উৎপাদনের পাশাপাশি অর্গানিক সবজি, টমেটো, গাজর, মূলা, ক্যাপসিক্যাম ইত্যাদি চাষ করা হয়।

৩. কর্মসূচির কাজে অনুপ্রাণিত হয়ে কৃষক পর্যায়ে দশটি বাণিজ্যিক প্লট তৈরি করা হয়েছে; যা লাভজনক রয়েছে।

৪. কর্মসূচির প্লটগুলো প্রাকৃতিক পদ্ধতিতে পোকামাকড় দমন করা হয়। অর্গানিক সার এবং বিশেষ পদ্ধতিতে চাষাবাদ করায় পোকা মাকড়ের আক্রমণ কম হয়।