Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ সেপ্টেম্বর ২০১৯

গোল্ডেন রাইস অবমুক্ত করা হবে--কৃষি মন্ত্রী


প্রকাশন তারিখ : 2019-09-11

কৃষি মন্ত্রী ড.মো:আব্দুর রাজ্জাক বলেন, কৃষি বিজ্ঞানীরা ফসলের নতুন নতুন উন্নত জাত উদ্ভাবন করায় ফসলের নিবিরতা ও উৎপাদন বৃদ্ধি পেয়েছে। আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পুর্ণ,কিছু কিছু ক্ষেত্রে উদ্বৃত্তও থাকে । অচিরেই ভিটামিন এ সমৃদ্ধ গোল্ডেন রাইস অবমুক্ত করা হবে।

আজ মন্ত্রণালয় মাননীয় মন্ত্রীর অফিসকক্ষে ইউএসএআইডি’র  প্রধান বিজ্ঞানি Dr. Robert Bertram  নের্তৃত্বে এক প্রতিনিধিদলের সাথে বৈঠকে  এসব কথা বলেন তিনি। 

প্রতিনিধি দলে আরও ছিলেন; Mr. John Smith-Sreen, Director, USAID; Dr.Osagie Aimiuwu; Muhammed Nuruzzaman, Office of Economic Growth.

মন্ত্রী বলেন, আমাদের কৃষি বিজ্ঞানীরা আধিক তাপ সহনশীল গমের জাত উদ্ভাবনের ফলে দেশে গমের আবাদ হচ্ছে। এছাড়া ভুট্টা কখনই আমাদের ফসলের তালিকায় ছিল না, নতুন উন্নত জাত উদ্ভাবন করায় এর উৎপাদন  ভালো হচ্ছে হেক্টরে ১২-১৪ মে:টন । আগামী মৌসুমে প্লোট্রি খামাড়ের জন্য ভুট্টা আমদানি করতে হবে না, দেশেই চাহিদার সম্পুর্ণ উৎপন্ন হবে।     

ড. রবার্ট বার্ট্রাম বলেন; বাংলাদেশ ও আমেরিকার সরকার ও জনগণের ভেতর দৃঢ় বন্ধন রয়েছে। অর্থনৈতিক ও কৃষি ক্ষেত্রে এ বন্ধন খুব মজবুত। বাংলাদেশের সাথে মার্কিন সরকারের অর্থনৈতিক-বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। তবে কৃষিক্ষেত্রে আরও বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে চায় মার্কিন সরকার।

নব্বই দশকে বাংলাদেশে কাজ করে গেছেন ড. রাবার্ট। এবার বাংলাদেশে এসে মন্ত্রণালয়ের বেশ কয়টি গবেষণা প্রতিষ্ঠান পরিদর্শন করেন এবং বাংলাদেশের কৃষি ও আর্থসামাজিক উন্নয়ন দেখে তিনি অবিভুত। বাংলাদেশের কৃষি বিজ্ঞানীরা বেশ ভালো কাজ করছেন । এধারা অব্যাহত থাকলে বাংলাদেশ এক অন্যন্য উচ্চতায় পৌছে যাবে বল্লেন ড. রবার্ট।

এসময় বিটি বেগুণ, হাইব্রিড, ইমপ্রুফ ভেরাইটিসহ বাইওটেকনোলজি  নিয়ে কথা হয়। জমিতে কিটনাশক ব্যবহার নিয়ে প্রতিনিধিবৃন্দ বলেন,সবার আগে আমাদের পরিবেশের কথা ভাবতে হবে।

প্রতিনিধিবৃন্দ বাংলাদেশের সাথে অংশীদারিত্বমুলক কাজের ক্ষেত্র আরও বাড়াতে চান এবং কাজকে সামনে এগীয়ে নিতে চান। নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ খাদ্য উৎপাদনে এক সাথে কাজ করতে তাদের আগ্রহের কথা জানান।