Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ নভেম্বর ২০২০

রংপুরে বোরো ধানের ফলন বাড়াতে কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2020-11-07
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত 'রংপুর অঞ্চলে বোরো ধানের ফলন বৃদ্ধিতে করণীয়' শীর্ষক কর্মশালা আজ শুক্রবার রংপুরে ব্র্যাক লানিং সেন্টার মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষিসচিব মোঃ মেসবাহুল ইসলাম।
কৃষিসচিব বলেন, ‘কৃষক পর্যায়ে ধানসহ অন্যান্য ফসলের উৎপাদন ব্যয় আরো কমাতে হবে। উৎপাদন ব্যয় ও ফলন পার্থক্য হ্রাস করা গেলে সামগ্রিক কৃষি উৎপাদনে বিশাল পরিবর্তন আসবে। কৃষক আরো বেশি লাভবান হবে।
ফসলের উৎপাদনশীলতা বাড়াতে নতুন উন্নত জাত ও প্রযুক্তির দ্রুত সম্প্রসারণে গুরুত্বারোপ করে কৃষিসচিব আরও বলেন, নতুন ধানের জাত কৃষক সহজে গ্রহণ করবে এমন নয়, প্রয়োজনে নতুন ধানের বীজ বিনামূল্যে বিতরণ করতে হবে। এ বছর বোরো বীজে সরকার কেজি প্রতি ১০ টাকা হারে ভর্তুকি দিচ্ছে। এসব বীজ সুষ্ঠভাবে বিপণন ও বিতরণ করতে হবে।
এসময় তিনি গবেষণা প্রতিষ্ঠানগুলোর সাথে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নেটওয়ার্ক আরো শক্তিশালী করার আহবান জানান যাতে নতুন জাত ও প্রযুক্তি দ্রুত কৃষক পর্যায়ে সম্প্রসারণ করা যায়।
কর্মশালায় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ড. মোঃ আব্দুল মুঈদ, ব্রির পরিচালক ড. কৃষ্ণপদ হালদার, ব্রি রংপুর আঞ্চলিক কার্যালয়ের প্রধান মোঃ রাকিবুল হাসান প্রমুখ বক্তব্য রাখেন। কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার রংপুর অঞ্চলে কর্মরত বিজ্ঞানী ও কর্মকর্তাগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।