Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ জুন ২০২১

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার-১৪২৪ পেলেন ২৭ ব্যক্তি ও ৫ প্রতিষ্ঠান, ২৭ জুন ২০২১


প্রকাশন তারিখ : 2021-06-27

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৪ অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত ছিলেন। কৃষিক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ ২৭ জন ব্যক্তি ও ৫ টি প্রতিষ্ঠানের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৪ বিতরণ করেন অনুষ্ঠানের সভাপতি কৃষি মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মাননীয় মন্ত্রী ড. মো.আব্দুর রাজ্জাক এম.পি।   অনুষ্ঠানে বিশেষ অতিথির আসন অলংকৃত করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মাননীয় জনাব মন্ত্রী শ ম রেজাউল করিম এম.পি।অনুষ্ঠানে  কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব মোঃ মেসবাহুল ইসলাম পদকপ্রাপ্তগণের সাফল্যগাঁথা সংক্ষিপ্ত আকারে পাঠ করেন।  অনুষ্ঠানে  অন্যান্য মাননীয় মন্ত্রীবর্গ, কৃষি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ, কৃষি মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের সচিব ও  ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন, তাছাড়াও অন্যান্য কৃষিবিজ্ঞানী ও কৃষিবিদগণ উপস্থিত ছিলেন।  

কৃষি গবেষণাসম্প্রসারণসমবায় উদ্বুদ্ধকরণপ্রযুক্তি উদ্ভাবননারীদের অবদানবাণিজ্যিক খামারবনায়নগবাদিপশু ও হাঁস-মুরগি পালন এবং মাছ চাষের মত ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য প্রতিবছর এ পুরস্কার দেওয়া হয়। এর মধ্যে ৫টি স্বর্ণপদক৯টি রৌপ্যপদক ও ১৮টি ব্রোঞ্জপদক।

 

এবার স্বর্ণপদক পেয়েছেন যারা:

কৃষি গবেষণা: বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) ফার্ম মেশিনারিজ অ্যান্ড পোস্টহার্ভেস্ট টেকনোলজি বিভাগ কৃষি সম্প্রসারণ: ঢাকার এম আনিস উদ-দৌলা ও উপজেলা কৃষি অফিসার তালহা জুবাইর মাসরুর

কৃষিতে নারী: ঢাকার নবাবগঞ্জের মায়া রাণী বাউল এবং বাণিজ্যিক খামারি নারায়ণগঞ্জের এমএম শাহজাহান সিরাজ

 

রৌপ্য পদক পেয়েছেন যারা:

উদ্যান বিশেষজ্ঞ খোন্দকার মো: মেসবাহুল ইসলামকুষ্টিয়ার মো: বকুল হোসেনবারির কর্মকর্তা মো: ওমর আলীদিনাজপুরের মো: মাহমুদুল হাসাননাটোরের রুবিনা খাতুনরংপুরের বৈদ্যনাথ বর্মণবারির মসলা গবেষণা কেন্দ্রের কর্মকর্তা ড. কে এম খালেকুজ্জামানখুলনার জীবানন্দ রায় এবং রংপুরের মর্জিনা বেগম।

 

ব্রোঞ্জ পদক পেয়েছেন যারা:

কুমিল্লার মনজুর হোসেনসিলেটের মো: জাবের হোসেনগাজীপুরের রমজান আলীব্রাহ্মণবাড়িয়ার আবু নাছেরআলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেডসিরাজগঞ্জের মাস্টার নার্সারি অ্যান্ড ফরেস্টশননোয়াখালীর মো: সাহেদুর রহমানবগুড়ার মো: হামিদুল ইসলামপাবনার মো: আনিছুর রহমানঝিনাইদহ কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটউপজেলা কৃষি অফিসার মোহাম্মদ জাহাঙ্গীর আলমউপজেলা কৃষি অফিসার রমেশ চন্দ্র ঘোষফরিদপুরের মো: বক্তার হোসেন খানময়মনসিংহের নিতাই চন্দ্র রায়উপসহকারী কৃষি অফিসার মো: সাইদুল ইসলামঝিনাইদহের মোছা: মনোয়ারা বেগমঢাকার আশুলিয়ার রাজিয়া সুলতানা এবং সাতক্ষীরার পাকুড়িয়া সিআইজি (ফসল) কৃষি সমবায় সমিতি।

 পদকের পাশাপাশি বিজয়ীদের সনদ ও নগদ অর্থ দেওয়া হয়। স্বর্ণপদকপ্রাপ্তগণকে ১(এক) লাখ টাকারৌপ্যপদক প্রাপ্তগণকে ৫০(পঞ্চাশ) হাজার টাকা এবং ব্রোঞ্জ পদকপ্রাপ্তগণকে ২৫(পঁচিশ) হাজার টাকা করে পেয়েছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয় প্রকাশিত বঙ্গবন্ধুর কৃষিবিষয়ক ১০০ অমরবাণীর সংকলন বাণী চিরসবুজ’ ও স্মারকগ্রন্থ চিরঞ্জীব’ এর মোড়ক উন্মোচন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।